রোমান সাম্রাজ্যের সূচনা যেভাবে

দ্য রোমান রিপাবলিক বইয়ে উল্লেখ রয়েছে ইতালির টিবার নদীর পাশে ছোট্ট একটি গ্রাম থেকে রোমের উত্থানের কথা।

ইতিহাসের লিপি অনুযায়ী খ্রিস্টপূর্ব ৭৫৩ সালে ইতালির টিবার নদীর পাশে ছোট্ট একটি গ্রাম থেকে রোমের উত্থান শুরু হয়, যা খ্রিস্টের জন্মের ৭৫৩ বছর আগে, অবশ্যই পৃথিবীতে যিশুখ্রিস্টের আবির্ভাবের আগে।

শত শত বছর ধরে রোমানরা একটি দক্ষ সরকার প্রতিষ্ঠার জন্য চেষ্টা করে যাচ্ছিল। তারা প্রাচীন রাজতন্ত্রের হাত থেকে মুক্ত হয়ে প্রজাতান্ত্রিক ব্যবস্থায় রাজ্য শাসন আরম্ভ করেছিল। আইনের একটি সুষ্ঠু ব্যবস্থার মাধ্যমে আশেপাশের এলাকার উপরেও তারা কব্জা করতে যাচ্ছিল। যুদ্ধে কয়েকবার তারা হেরে গিয়েছিল। একসময় এমন হলো যে অতর্কিতে আসা কিছু দস্যুর হাতে শহরটা প্রায় ধ্বংসই হতে বসেছিল। কিন্তু রোমানরা লড়ে গেছে। তখন তাদের শহর হয়ে গিয়েছিল প্রায় পাঁচশ ‘ বছরের পুরনো আর পুরো ইতালির উপরে তাদের কর্তৃত্বও ততদিনে চালু হয়ে গেছে।

Credit: Christie’s images / Corbis

রোম তখন ইতালি ছাড়িয়ে ভূমধ্যসাগরীয় অন্য দেশগুলো দখল করতে শুরু করেছে। আবারও শহরটি প্রায় ধ্বংসের দরজায় দাঁড়িয়ে চূড়ান্ত বিজয় লাভ করেছিল। তখন রোম ছিল ভূমধ্যসাগরীয় অঞ্চলের সবচেয়ে শক্তিশালী দেশ। ক্ষমতা আর উন্নয়নের পথে অনেক বাধারও সৃষ্টি হয় । দাসবিদ্রোহ আর জাতিগত বিদ্রোহ তো ছিলই, তার চেয়েও ভয়াবহ ছিল সেনাপ্রধানদের মধ্যে প্রতিযোগিতামূলক যুদ্ধ।

কিছুদিনের জন্য মনে হয়েছিল সবচেয়ে ক্ষমতাধর সেনাপ্রধান জুলিয়াস সিজারের সময়টাই ছিল সবচেয়ে শান্তির। তিনি পুরো সাম্রাজ্যের নিয়ন্ত্রণ নিজ হাতে নিয়েছিলেন। কিন্তু খ্রিস্টপূর্ব ৪৪ সালে সিজারকে হত্যার মাধ্যমে আবার অরাজকতা শুরু হয়ে গেল। এবারে প্রতিপক্ষ খুব অল্প সময়ই টিকে থাকল। জুলিয়াস সিজারের ভাইপোর ছেলে অক্টাভিয়ান ক্রমে সমস্ত বিরুদ্ধ শক্তিকে পরাজিত করে ক্ষমতা দখল করলেন। তারপর খ্রিস্টপূর্ব ২৯ সালে সত্যিই শেষ পর্যন্ত শান্তি এসেছিল রোমে । সাতশ ‘ বছরের ভয়াবহতা আর ক্ষমতা দখলের যুদ্ধের অবসান হয়েছিল।

আরো পড়ুন   প্রাচীন রোমের নারীদের জীবন
জুলিয়াস সিজার credit: Pinterest

সীমানার দিকে রোম থেকে দূরবর্তী এলাকায় তখনও একটুআধটু যুদ্ধ চলছিল; কিন্তু ভূমধ্যসাগরের আশেপাশে সভ্য জায়গাগুলো একেবারে শান্ত হয়ে গিয়েছিল। আর সেখান থেকেই এই নতুন কাহিনীটির মানে রোমান সাম্রাজ্যের শুরু হলো ।

Reference: History.com, The Roman Empire

Featured Image Credit: Thomas Coil

Leave a Comment