রক্ত সম্পর্কে ১০ টি চমৎকার তথ্য

রক্ত হল মানুষের এবং উচ্চশ্রেণীর মেরুদন্ডী প্রাণিদেহের এক প্রকার তরল সংবহনতন্ত্র যা কোষে প্রয়োজনীয় পদার্থ যেমন পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ করে এবং বিপাকীয় বর্জ্যপদার্থ গুলোকে একই কোষ থেকে দূরীভূত করে আমাদের বাঁচিয়ে রাখতে সাহায্য করে।

আজকের এই আর্টিকেলে থাকছে রক্ত সম্পর্কে ১০ টি চমকপ্রদ তথ্য; যা হয়তো আপনি আগে কখনোই শোনেন নি!

১. মানব দেহে ১ গ্যালন রক্ত থাকে

একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে সাধারণত ১.২ থেকে ১.৫ গ্যালন পর্যন্ত রক্ত থাকতে পারে (লিটারে তা ৫ থেকে ৬ লিটার)

তবে বেশ কিছু কারণের উপর ভিত্তি করে রক্তের পরিমাণ পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, গর্ভবতী মহিলাদের প্রায় পঞ্চাশ শতাংশ বেশি রক্ত থাকতে পারে পারে।
আর একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের ওজনের প্রায় ১০% রক্ত তৈরি করে।

২. গর্ভাবস্থার জন্য শ্বেত রক্তকণিকা অপরিহার্য

আমরা সবাই জানি যে শ্বেত রক্তকণিকা অপরিহার্য। একজন মহিলার গর্ভধারণের জন্য ম্যাক্রোফেজ নামক বিশেষ শ্বেত রক্তকণিকা প্রয়োজন হয়।
ম্যাক্রোফেজগুলি প্রজনন সিস্টেমের টিস্যুতে পাওয়া যায়। তারা ডিম্বাশয়ে রক্তনালী নেটওয়ার্ক গঠনে সাহায্য করে। এই রক্তনালীগুলি প্রোজেস্টেরন তৈরিতে গুরুত্বপূর্ণ। জরায়ুতে ভ্রূণ রোপনের জন্য প্রজেস্টেরন প্রয়োজন।

Credit: The Franklin Institute

৩. আপনার রক্তে সোনা আছে!

ঠিকই শুনছেন। মানব দেহের রক্তে বিভিন্ন ধাতু রয়েছে যার মধ্যে রয়েছে আয়রন, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, দস্তা, তামা এবং সীসা। এর সাথে রয়েছে সামান্য পরিমাণে সোনা। সোনার পরিমান বেশি নয়! একজন ৭০ কিলোগ্রাম ওজনের মানুষের শরীরে ০.২ মিলিগ্রাম সোনা থাকতে পারে। চিকিৎসা বিজ্ঞানিদের মতে এই অল্প পরিমাণ সোনা আমাদের শরীরের জয়েন্টগুলির স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

Credit: Discovery

৪. মশাদের পছন্দ O গ্রুপের রক্ত

মশারা আমাদের রক্তের গ্রাণ নিতে পারে। বেশ কিছু বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে মশারা O গ্রুপের ব্লাড গ্রুপ কে মশারা অন্যান্য গ্রুপের ব্লাড গ্রুপের তুলনায় দ্বিগুণ বেশি পছন্দ করে।
যাইহোক, এখানে আরও কিছু অতিরিক্ত কারণ জড়িত থাকতে পারে। উদাহরণস্বরূপ, শরীরের গন্ধ মশাকে আকর্ষণ করা ও একটি অপরিহার্য কারণ।

আরো পড়ুন   মাথা ছাড়া ১.৫ বছর বেঁচে থাকা মুরগি!
Credit: termenix

৫. রক্তকণিকা স্টেম সেল থেকে আসে

মানুষের শরীরের সমস্ত রক্তকণিকা হেমাটোপয়েটিক স্টেম সেল থেকে জন্ম নেয়।
আর সমগ্র শরীরের রক্ত কণিকাগুলির প্রায় ৯৫ শতাংশ অস্থি মজ্জাতে তৈরি হয়।
অস্থি মজ্জা সাধারণত স্তনের হাড় এবং মেরুদণ্ড এবং শ্রোণী অঞ্চলের হাড়ের মধ্যে ঘনীভূত হয়। আরও বেশ কিছু অঙ্গ শরীরে রক্ত কণিকা উৎপাদন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৬. রক্ত কণিকার ভিন্ন জীবনকাল

দেহের পরিপক্ক রক্তকণিকার প্রতিটিরই বিভিন্ন জীবন চক্র থাকে। যেমন লোহিত রক্ত কণিকার জীবন শরীরে চার মাস স্থায়ী থাকে। অণুচক্রিকা মাত্র নয় দিন বাঁচতে সক্ষম। আর শ্বেত রক্তকণিকা কয়েক ঘন্টা থেকে কয়েক দিন বেঁচে থাকতে পারে।

৭. রক্তের প্রোটিন কার্বন মনোক্সাইড বিষক্রিয়ার বিরুদ্ধে লড়াই করতে পারে

কার্বন মনোক্সাইড বর্ণহীন এবং বিষাক্ত। এটি জ্বালানী-বার্নিং ডিভাইস সহ সেলুলার প্রক্রিয়াগুলির একটি উপ-পণ্য হিসাবে উৎপাদিত হয়।
স্বাভাবিক কোষের কার্যকারিতা দ্বারা উৎপাদিত কার্বন মনোক্সাইড কার্বন মনোক্সাইড বিষক্রিয়ার তুলনায় অনেক কম। কার্বন মনোক্সাইডের সাহায্যে অক্সিজেন থেরাপি ব্যবহার করা হয়।
মানুষ যখন কার্বন মনোক্সাইড শ্বাস নেয়, তখন এটি রক্তে হিমোগ্লোবিনের সাথে আবদ্ধ হয়, যা সারা শরীরে অক্সিজেন সঞ্চালনের জন্য দায়ী।

৮. শ্বেত রক্তকণিকা আমাদের শরীরের প্রতিরক্ষায় সবার প্রথমে থাকে

শ্বেত রক্তকণিকা আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার জন্য অপরিহার্য। এই রক্তকণিকা ভাইরাস, ব্যাকটেরিয়া এবং অন্যান্য সম্ভাব্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।
শ্বেত রক্তকণিকা ক্যান্সার কোষ এবং অন্যান্য অবাঞ্ছিত উপাদান যা আমাদের শরীরে প্রবেশ করে তার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৯. রক্তচাপের পিছনে বিজ্ঞান।

রক্তনালীর দেয়ালে রক্তের চাপকে রক্তচাপ বলে। উচ্চ রক্তচাপ একটি স্ট্রোক এবং একটি সম্ভাব্য কার্ডিয়াক অ্যারেস্টের বর্ধিত ঝুঁকি নির্দেশ করে।
সাধারণ রক্তচাপ ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। যাইহোক, গড় রক্তচাপ সাধারণত 112/64 mmHg হয়।

১০. সকল প্রাণীর লাল রক্ত নয়!

হিমোগ্লোবিনের আয়রনের কারণে মানুষ এবং অন্যান্য প্রজাতির রক্ত লাল থাকে। যাইহোক, এটি প্রতিটি প্রজাতির জন্য সত্য নয়।
মাকড়সা এবং অন্যান্য আর্থ্রোপডদের নীল রক্ত থাকে। তাদের রক্তে উপস্থিত তামা-ভিত্তিক হেমোসায়ানিনের কারণে নীল রঙ হয়। আর ওসিলেটেড আইসফিশের রক্তের কোনো বর্ণই নেই।

আরো পড়ুন   ম্যারি অ্যান বিভান: সবচেয়ে কুদর্শন নারী নাকি সবচেয়ে অসাধারণ মা?
Credit: Thought co

তথ্যসূত্র
https://www.lifelinebloodserv.org/blood-facts
https://www.thoughtco.com/facts-about-blood-373355
https://www.everydayhealth.com/news/10-amazing-facts-about-your-blood-vessels/
https://brightside.me/wonder-curiosities/20-facts-about-human-blood-we-didnt-know-about-625710/
https://www.hopkinsmedicine.org/health/wellness-and-prevention/facts-about-blood

Leave a Comment