You are currently viewing অদ্ভুত ১০ টি মানসিক রোগ

অদ্ভুত ১০ টি মানসিক রোগ

মানসিক রোগ হচ্ছে রোগীর অস্বাভাবিক আচরণ, অস্বাভাবিক জীবন-যাপন যা মস্তিষ্কের রোগের কারণে হয়। যার জন্য স্বাভাবিক পারিবারিক, সামাজিক, পেশাগত জীবন ব্যাহত হয় অথবা রোগী তীব্র মানসিক যন্ত্রণা বা অস্বস্তিতে ভোগে। আজ কিছু অদ্ভুত রকম মানসিক রোগ সম্পর্কে জানাচ্ছি। চলুন জানা যাক কিছু অদ্ভুত মানসিক রোগ সম্পর্কে।

প্যারিস সিন্ড্রোম

প্যারিস সিন্ড্রোম নামে একটা মজার রোগ আছে। এটা হয় শুধুমাত্র যারা প্যারিস এ ছুটি কাঁটাতে যায় বা বিভিন্ন জায়গায় ঘুরতে যায় তাদের ক্ষেত্রে ঘটে থাকে। বিশেষ করে প্রায় সব জাপানিরাই প্যারিস এ ঘুরতে যেয়ে এই রোগে ভোগেন। জাপানিরা তাদের দেশের সাথে প্যারিস এর এই ব্যাপক কালচারাল ও আচরণগত পার্থক্য খুব বেশিদিন নিতে পারেনা। খুব দ্রুত তাদের ‘মেন্টাল ব্রেকডাউন’ ধটে এবং তারা দেশে ফিরে যেতে বাধ্য হয়। জাপানিরা সাধারনত হয়ে থাকেন খুব নম্র ও শান্ত শিষ্ট। অন্যদিকে ফরাসিরা তার সম্পূর্ণ উল্টা। তারা খুব কঠোর বা রুঢ় হয়ে থাকে। এই ব্যাপারটাকে এককথায় বলা যায় ‘কালচার শকড’ এবং এই ‘কালচার শকড’ সবথেকে বেশী প্যারিস এই ঘটতে দেখা যায়। তাই এই মানসিক সম্যাটির নামকরণ প্যারিস শহরের নামাণুসারে করা হয়েছে।

Credit: STOCKSY

স্টেন্ডহাল সিন্ড্রোম

কিছু মানুষ আছে যারা ‘আর্ট’ এর প্রতি এতই দুর্বল যে খুব সুন্দর কোন ছবি বা ভাস্কর্য বা কোন আর্ট এর সৌন্দর্য তারা সহ্য করতে পারেন না। তারা বেশী সুন্দর আর্ট দেখলেই অসুস্থ হয়ে পড়েন। তাদের হার্টবিট বেড়ে যায়, মাথা ঝিম ঝিম করে এমনকি ‘এক্সট্রিম কেইস’ এ ‘হ্যালোসিন্যাশন’ হয়। এই রোগটার নাম স্টেন্ডহাল সিন্ড্রোম।

Credit: mozartculter

ডায়োজেনেস সিন্ড্রোম

প্রাচীন গ্রিক দার্শনিক ডায়োজেনেসের নামে নামকরণ হয়েছে এই মানসিক রোগটির। তিনি বাস করতেন একটি ব্যারেল বা পিপার ভেতরে এবং বিশ্বাস করতেন পৃথিবীর সবকিছুই অর্থহীন, এবং তিনি নিজেও তুচ্ছ এক প্রাণী। এই রোগে আক্রান্ত মানুষ নিজেকে প্রচণ্ড রকমের অবহেলা করে থাকেন এবং অন্যদের সঙ্গ এড়িয়ে চলতেই পছন্দ করেন। সাধারণত বার্ধক্যে উপনীত হওয়া মানুষদের মধ্যে মাঝে মাঝে এই সমস্যা দেখা দিতে পারে।

পড়ুন:  বাঘ ও সিংহের মধ্যকার লড়াইয়ে কে জিতবে?
Credit: Wikimedia Commons

অটোফ্যাজিয়া সিন্ড্রোম

যাদের এই মানসিক সমস্যাটি রয়েছে তারা ক্রমাগত নিজের শরীরকে ব্যাথা দিতে থাকেন। অনেকটা কমপালশনের পর্যায়ে পৌঁছে যায়! এটা শুনে তেমন অস্বাভাবিক মনে না হলেও পরের যে কথাটি বলব তা নিঃসন্দেহে অস্বাভাবিক। অটোফ্যাজিয়া আক্রান্ত মানুষ নিজের শরীর কামড়ায় এমনকি কখনও কখনও শরীরের কিছু অংশ খেয়েও ফেলে। প্রচণ্ড বিষণ্ণতা, সিজোফ্রেনিয়া ইত্যাদি মানসিক সমস্যার পাশাপাশি অটোফ্যাজিয়া দেখা দিতে পারে।

জেরুজালেম সিন্ড্রোম

জেরুজালেম সিন্ড্রোম এমন একটা অবস্থা যখন কোন একজন ধার্মিক ব্যাক্তির এমন ধরণের ডিলুসন হতে থাক যে সে অনুভব করতে থাকে বা দেখতে থাকে তাকে যে করেই হোক জেরুজালেমে যেতে হবে। এটা হতে পারে যে সে দেখছে যীশু নিজে তার ঘরে উপস্থিত হয়ে তাকে জেরুজালেম যেতে বলছেন।

Credit : OLYMPUS DIGITAL CAMERA

অনিওম্যানিয়া সিন্ড্রোম

যারা খুব বেশি কেনাকাটা করে থাকেন তাদের আমরা প্রায়ই শপাহলিক বলে চিহ্নিত করে থাকি। কখনও কখনও তো কেনাকাটা করতে শুরু করলে আর থামতেই পারেন না। একেবারে ফতুর হয়ে না যাওয়া পর্যন্ত তারা ক্রমাগত কেনাকাটা করতেই থাকেন। এটাও কিন্তু একটা মানসিক রোগ যার নাম অনিওম্যানিয়া সিন্ড্রোম।

Credit: Unplash

কটার্ড’স সিনড্রোম

এই অসুখটিও একাধারে স্নায়বিক এবং মানসিক। এ ক্ষেত্রে রোগী নিজেকে মৃত মনে করে এবং অনেক সময় অমর বলেও মনে করতে থাকেন।

Image credit: freepressjournal.in

ক্যাপগ্রাস ডেলুশন

ক্যাপগ্রাস ডেলুশন একটা অদ্ভুত রোগ যেখানে কোন একজন মানুষ মনে করেন তার পরিবারের কোন একজন বা সকল সদস্য একি রকম চেহারার কোন দুরবিত্ত দাড়া পরিবর্তন হয়ে গেছে। মোট কথা তার মনে হতে থাকে তার পরিবার অথবা বিশেষত তার স্ত্রী আসলে তার স্ত্রী নয়। অন্য কেউ তার স্ত্রী এর রুপ ধরে এসে তার সাথে বসবাশের চেষ্টা করছে।

Credit: FactRepublic

অ্যামপিউটি আইডেন্টিটি ডিজঅর্ডার

এটা মানসিক এবং স্নায়বিক সমস্যা, যেখানে রোগী মনে করেন তিনি নিজ দেহের কোনো একটি অঙ্গ ছাড়াই ভালভাবে বাঁচতে পারবেন। এই বিশ্বাস থেকে তারা নিজেরাই নিজেদের শরীরের অঙ্গচ্ছেদ করার চেষ্টা করে থাকেন কখনো কখনো।

পড়ুন:  দুই মাথা নিয়ে জন্মানো শিশু: চিকিৎসা বিজ্ঞানে এখন পর্যন্ত সবচেয়ে জটিল কেস
Credit: Google Image

Featured Image Credit: Mymed

Leave a Reply