ভাষা সম্পর্কে ১২ টি চমকপ্রদ তথ্য

আদিম যুগে মানুষ যখন শিকার করতো, গুহায় বসবাস করতো তখনো তারা অনুভব করে ভাষার। বিজ্ঞানীদের মতে পৃথিবীতে ভাষার প্রচলন হয়েছি আজ থেকে প্রায় ১ লক্ষ বছর আগে। সময়ের সাথে সাথে ভাষা হয়ে উঠেছে একটি জাতির সংস্কৃতি। যা সবাইকে বেঁধে রাখে এক সুতোয়।

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। চলুন জেনে নেই ভাষা সম্পর্কে ১০ টি চমকপ্রদ তথ্য।

চাঁটগাঁইয়া ভাষা (চট্টগ্রাম অঞ্চলের) বাংলাদেশের বৃহত্তম আঞ্চলিক ভাষা। বাংলাদেশের প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ চাঁটগাঁইয়া ভাষায় কথা বলে। ২০২০ সালে কানাডাভিত্তিক ওয়েবসাইট ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টে প্রকাশিত বিশ্বের ১০০টি কথ্য ভাষার তালিকায় স্থান পায় চাঁটগাঁইয়া ভাষা। ১ কোটি ৩০ লাখ কথ্য ভাষাভাষী মানুষ নিয়ে পৃথিবীর ৮৮ তম বৃহত্তম ভাষা ও বাংলাদেশে কথ্য ভাষার দিক দিয়ে ১ম বৃহত্তম ভাষা হিসেবে স্বীকৃতি পায়। একই তালিকায় বিশ্বে ৯৭তম স্থানে রয়েছে সিলেটি ভাষা, যেটি বাংলাদেশে আঞ্চলিক ভাষার দিক দিয়ে ২য় বৃহত্তম ভাষা।

পুরো পৃথিবী জুড়ে মোট ভাষার সংখ্যা ৩.৫ হাজার। আঞ্চলিক/ উপভাষা সহ সেই সংখ্যা ৭ হাজারের বেশি।

সবচেয়ে বেশি বর্ণ চীনা (মান্দারিন) ভাষায়। মান্দারিন ভাষার বর্ণ সংখ্যা ৫০ হাজারেরও বেশি। আপনি যদি মান্দারিন ভাষায় কোনো সংবাদপত্র পড়তে চান, তার জন্য কম করে হলেও ২ হাজার বর্ণ জানতে হবে।

বাইবেল পৃথিবীর সবচেয়ে বেশি ভাষায় অনুবাদিত গ্রন্থ। পৃথিবী জুড়ে প্রায় ২,৪৫৪ টি ভিন্ন ভাষায় অনুবাদ হয়েছে বাইবেলের।লেখক হিসেবে সবচেয়ে বেশি বই অনুবাদ হয়েছে ইংরেজ গোয়েন্দা লেখিকা আগাথা ক্রিস্টির। আনুমানিক ১০০ এর অধিক ভাষায় আগাথা ক্রিস্টির বই অনুবাদিত হয়েছে।

প্রতি ২ সপ্তাহে ১ টি ভাষা হারিয়ে যাচ্ছে। বর্তমান পৃথিবী থেকে আনুমানিক ২৩১ টি ভাষা সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে গেছে। আর পুরো পৃথিবী জুড়ে প্রায় ২৪০০ টি ভাষা বিলুপ্তির ঝুঁকিতে আছে।

আরো পড়ুন   Chiltey Roud Lyrics (চিলতে রোদ লিরিক্স) | Coke Studio Bangla | Arnob × Ripon (Boga)

পৃথিবীর সবচেয়ে বেশি ভাষার দেশ পাপুয়া নিউ গিনি, সেখানে ৮৫০টিরও বেশি ভাষা রয়েছে। এর পরেই রয়েছে ইন্দোনেশিয়া, সেখানে ৬৭০টি ভাষার চল লোকমুখে রয়েছে।

বর্তমানে পৃথিবীতে টিকে থাকা সবচেয়ে প্রাচীন ভাষাগুলোর মধ্যে রয়েছে সংস্কৃত, সুমেরীয়, হিব্রু, গ্রীক ও আরবি। এই সবগুলো ভাষাই ৩.৫-৫ হাজার বছর পুরণো।

একাধিক ভাষায় দক্ষতা অর্জন করলে আপনার স্মার্টনেস বেড়ে যায়। অনেক বিজ্ঞানী একমত যে একাধিক ভাষা শিখলে মস্তিষ্ক বেশি সচল থাকে এবং স্মরণশক্তি বৃদ্ধি পায়। কিছু কিছু গবেষণার তথ্যমতে কেউ একাধিক ভাষায় দক্ষতা অর্জন করলে তার বার্ধক্যের প্রক্রিয়াকে ধীর করতে সাহায্য করে।

সারা পৃথিবী জুড়ে কেবলমাত্র ২০০ এর মতো ভাষা বই, টেলিভিশন, সংবাদপত্র,সিনেমা কিংবা রেডিওতে ব্যবহৃত হচ্ছে।

১০

পৃথিবীর মোট ৭ হাজার ভাষার মধ্যে ৩ ভাগের ২ ভাগ অর্থাৎ ৪৫০০+ এর বেশি ভাষার সৃষ্টি শুধুমাত্র এশিয়া ও আফ্রিকা মহাদেশেই হয়েছে।

১১

কথা বলার জন্য গড়ে সকল দেশের মানুষই আনুমানিক ৫ হাজার শব্দ ব্যবহার করে। কিন্তু গড়ে পৃথিবীর সকল ভাষার শব্দসংখ্যা ৫০ হাজারেরও বেশি।

১২

পৃথিবীতে ৭ হাজারের বেশি অধিক ভাষা রয়েছে। শুধু এবং একমাত্র বাংলা ভাষার জন্যই মানুষের প্রাণ দিতে হয়েছে।

Leave a Comment