You are currently viewing ড মুহাম্মদ শহীদুল্লাহ এর উক্তি

ড মুহাম্মদ শহীদুল্লাহ এর উক্তি

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ (১০ জুলাই ১৮৮৫ – ১৩ জুলাই ১৯৬৯) ভারতীয় উপমহাদেশের একজন বাঙালি বহুভাষাবিদ ও দার্শনিক ছিলেন। তিনি ভারতের পশ্চিমবঙ্গের অবিভক্ত চব্বিশ পরগনা জেলার পেয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। এই ব্লগ পোস্টে ড মুহাম্মদ শহীদুল্লাহ এর উক্তি গুলো প্রকাশ করা হলো।

১#

জীবনে তিনটি জিনিসের প্রয়োজন- বই, বই এবং বই

২#

যে দেশে গুণের সমাদর নেই, সে দেশে গুণী জন্মাতে পারে না।

৩#

ইসলামের জাতীয়তা দেশের গণ্ডীর মধ্যে আবদ্ধ নয়। সে সংকীর্ণ প্রাদেশিকতা ও ক্ষুদ্র জাতীয়তার বহু উর্ধে।

৪#

অনেকদিন পরে এখন ধুম পড়িয়া গিয়াছে ধর্ম প্রচারের। চারিদিকে দেখিতেছি, কত তবলীগ’ সমিতি কত ইশাআতে ইসলাম সমিতি। খালি কথা, কথা, কথায় জগৎ ভুলে না। জগৎ কাজ চায়। মরিবার পর স্বর্গের অনন্ত সুখের আশায় মানুষ পৃথিবীর নিত্য নরক যন্ত্রণা ভুগিতে পারে না।

৫#

ইসলাম প্রচার করিতে হইলে মানুষকে দুনিয়াতে বেহেস্তের আস্বাদ দেওয়াইতে হইবে। চারিদিকে ক্ষুধার্তের হাহাকার, পীড়িতের চিৎকার, দরিদ্রের ক্রন্দন ও উৎপীড়িতের আর্তনাদ। এখানেই হাভিয়া দোযখ। যে এই দোযখ নিবাইতে পারে সে-ই প্রকৃত ইসলাম প্রচার করে।

৬#

আমরা হিন্দু বা মুসলমান যেমন সত্য, তার চেয়ে বেশি সত্য আমরা বাঙালি।এটি কোনো আদর্শের কথা নয়; এটি একটি বাস্তব সত্য। মা প্রকৃতি নিজের হাতে আমাদের চেহারায় ও ভাষায় বাঙালিত্বের এমন ছাপ মেরে দিয়েছেন যে মালা-তিলক-টিকিতে কিংবা টুপি-লুঙ্গি-দাড়িতে ঢাকবার জো-টি নেই।

৭#

তুমি যত বড় জ্ঞানীই হও না কেন- যদি তোমার মধ্যে ইসলামের জ্ঞান না থাকে তাহলে তুমি একজন মূর্খ ছাড়া কিছুই নও।

আরো পড়ুন:  মার্ক টোয়েন এর উক্তি | ১৫ টি বিখ্যাত উক্তি